এজিএম,লভ্যাংশ অনুমোদন ফেডারেল ইন্স্যুরেন্সের,পপুলার লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ব্যাংক ও জিএসপি ফাইন্যান্সের

ফেডারেল ইন্স্যুরেন্সের ৫% নগদ লভ্যাংশ অনুমোদন
পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পা‌নি লিমিটেড বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে।

সভায় কোম্পানির পরিচালনা পর্ষদ ঘোষিত ৫ শতাংশ ক্যাশ লভ্যাংশ অনুমোদন করেছেন এর শেয়ারহোল্ডাররা। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। এজিএমে ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও বিভিন্ন এজেন্ডা সর্বসম্মতিক্রে অনুমোদিত হয়।

সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬৭ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৫০ পয়সা।

হিসাব বছরের আলোচিত শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ৪৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ১ টাকা ২ পয়সা ছিল।গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ১১ টাকা ৫৭ পয়সা।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড সমাপ্ত হিসাব বছরের নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পনিটি নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে পাঠিয়েছে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর,২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

জিএসপি ফাইন্যান্সের এজিএমে সাড়ে ১০% লভ্যাংশ অনুমোদন
পুঁজিবাজারের তালিকাভুক্ত জিএসপি ফাইন্যান্স কোম্পানি রিমিটেডের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আজ বুধবার (২৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হয়েছে।

সভায় কোম্পানির পরিচালনা পর্ষদ ঘোষিত সাড়ে ১০% লভ্যাংশ অনুমোদন করেছেন জিএসপি ফাইন্যান্সের শেয়ারহোল্ডাররা। এর মধ্যে ৬ শতাংশ নগদ এবং ৪.৫০ শতাংশ বোনাস লভ্যাংশ। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

এজিএমে ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও বিভিন্ন এজেন্ডা সর্বসম্মতি ক্রমে অনুমোদিত হয়।

আলোচ্য হিসাব বছরে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৪৬ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ৪০ পয়সা।

সর্বশেষ বছরে এককভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৩৮ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস ছিল ২ টাকা ২৭ পয়সা।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ৩ টাকা ৭৬ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৫৭ পয়সা। ২০১৯ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৪৯ পয়সা।

নগদ লভ্যাংশ পাঠিয়েছে ইসলামী ব্যাংক
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ইসলামী ব্যাংক লিমিটেড সমাপ্ত হিসাব বছরের নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পাঠিয়েছে।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, কোম্পনিটি নগদ লভ্যাংশ বিইএফটিএন সিস্টেমসের মাধ্যমে বিনিয়োগকারীদের ব্যাংক হিসাবে পাঠিয়েছে। এছাড়া কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের লভ্যাংশ বাংলাদেশ ব্যাংকের ডিওএস সার্কুলার অনুযায়ী ৩০ সেপ্টেম্বরের পরে বিতরণ করা হবে।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর,২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

 

Leave a comment