শেয়ারবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় ৩১ মার্চ, ২০২০ সমাপ্ত সময়ের অনীরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য প্রকাশ করেছে।
নিম্নে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনের বিস্তারিত দেয়া হয়েছেঃ-
পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড:
প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০.৬৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ১৯.৭২ টাকা।
এদিকে কোম্পানিটি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি,২০-মার্চ,২০) আয় করেছে ৭.২৮ টাকা। আগের বছর একই সময় আয় করেছিল ৫.৩৮ টাকা।
গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৫০.৪৮ টাকা এবং কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৮.১৭ টাকা।
হামিদ ফেব্রিক্স লিমিটেড:
জানা যায়, তৃতীয় প্রান্তিক (জানু’-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১২ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৪৩ টাকা।
এদিকে, ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.১০ টাকা।
এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৪৩ টাকা। ৩১ মার্চ ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪০.৩৪ টাকা।
মার্কেন্টাইল  ব্যাংক:
প্রথম প্রান্তিকে মার্কেন্টাইল  ব্যাংকের শেয়ার প্রতি কনস্যুলেটেড আয় হয়েছে ০.৬০ টাকা। আগের বছর একই সময়ে ছিল ০.৬৩ টাকা।
প্রথম প্রান্তিকে মার্কেন্টাইল  ব্যাংকের শেয়ার প্রতি এককভাবে (সলো) আয় হয়েছে ০.৫৫ টাকা। আগের বছর একই সময়ে ছিল ০.৫৮ টাকা
আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১.৭১ টাকা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ২৪.১৬ টাকা।
মেঘনা পেট্রোলিয়াম কোম্পানি লিমিটেড:
প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৯.৭২ টাকা। গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ২১.৫৩ টাকা।
এদিকে কোম্পানিটি বছরের প্রথম ৩ মাসে (জানুয়ারি,২০-মার্চ,২০) আয় করেছে ৫.৯৭ টাকা। আগের বছর একই সময় আয় করেছিল ৫.৯১ টাকা।
দেশ গার্মেন্টস লিমিটেড:
তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.৯৪ টাকা।
অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে  ০.২৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৬২ টাকা।
তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে  ০.৪৫ টাকা, আগের বছরের একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক, যার পরিমাণ ঋণাত্মক ০.১০টাকা।
গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯.৮২ টাকা।
শাশা ডেনিমস লিমিটেড:
তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২০-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১.৫৫ টাকা।
অন্যদিকে প্রথম তিন প্রান্তিক তথা হিসাববছরের প্রথম ৯ মাসে (জুলাই’১৯-মার্চ’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে  ১.২১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩.৫৮+ টাকা।
তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে  ২.২৪ টাকা (ঋণাত্মক)।
গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৫৩.৪৫ টাকা।
গ্রীণডেল্টা ইন্স্যুরেন্সের প্রথম প্রান্তিক প্রকাশ
পুঁজিবাজারে তালিকাভুক্ত  বীমা খাতের কোম্পানি গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি’২০-মার্চ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ০.৯৮  টাকা। আগের বছর একই সময়ে ছিল ০.৮৩ টাকা।
আলোচিত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ১.৩৬  টাকা। গত ৩১ মার্চ, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয় ৬৯.৬৪।

Leave a comment